আসসালামু আলাইকুম। আশা করি সবাই ভালো আছেন। গতকাল আমরা শিখেছি কিভাবে Invoice
Sheet তৈরী করতে হয়। আজ আমরা নতুন্ একটি লেশন শিখব সেটি হলো কিভাবে Microsoft Excel দিয়ে Salary Sheet বা বেতন শীট তৈরি করতে হয়।
আপনি আপনার প্রতিষ্ঠান বা অফিসের কর্মচারীদের
বেতনের তালিকা তৈরি করতে অবশ্যই আপনি Microsoft Excel ব্যবহার করে
থাকেন। সেক্ষেত্রে আপনি এই পোস্টটি ফলো করে খুব সহজে বেতন শীটের কাজ সম্পন্ন করতে পারেন।
প্রথমে আপনি Microsoft Excel চালু করেন।
তারপর আপনি বেতন শীট তৈরির জন্য যেসব কলাম দরকার সেগুলো হলো Serial no, Name, Basic, Quarter, House
rent 5%, Medical cost 4%, Ta/Da 3%, Net salary, Provident Fund 2%, GP Fund 7%, Salary.
এক্ষেত্রে আপনার কোম্পানীর শর্ত, বিধান মোতাবেক
House rent, Medical cost, Ta/Da, Provident Fund,
GP Fund ইত্যাদি বিষয়গুলো Basic এর উপর ভিত্তিতে যত (….%) নির্ধারণ করা থাকে,
সে অনুযায়ী আপনাকে Percentage করে কাজ করতে হবে। আপনি প্রতিষ্ঠানের কর্মচারীদের বেসিক
বেতন যা আছে তা এন্ট্রি করতে হবে। তারপর Quarter এর হিসাব করতে হবে। যারা Quarter পাবে, তারা House rent পাবেনা। যারা House rent পাবে তারা কোম্পানীর নির্ধারিত নিয়ম অনুযায়ী বেসিকের ভিত্তিতে যত % নির্ধারণ
করা থাকে সেই মোতাবেক এন্ট্রি করতে হবে। আমরা উপরে 5% ব্যবহার করছি। প্রতিষ্ঠানভেদে
এটা ভিন্ন ভিন্ন হয়ে থাকে। তারপর আমরা এভাবে প্রতিটি অংশে % এর ভিত্তিতে টাকার অঙ্ক
বসিয়ে বেতন শীট তৈরী করব।
নিচে প্রতিটি অংশের সূত্র আলোচনা করা হলো।
Quarter =
=IF(Basic>4000,“Y”,“N”) Press Enter
House Rent 5%
=IF(Basic>=4000,0,Basic×5%) Press Enter
Medical Cost 4%
=Basic×4% Press Enter
TA/DA 3%
=Basic×3% Press Enter
Net Salary
=Basic+House Rent+Medical Cost+TA/DA Press Enter
Provident Fund 2%
=Basic×2% Press Enters
GP Fund 7%
=Basic×7%
Salary
=Net Salary- Provident Fund= Gp Fund Press Enter
Everything is Done. আপনি হয়ে গেলেন কাম-কম্পিউটার অপারেটর।
কেননা আপনাদের মাউসের ক্লিকে নির্ধারণ হচ্ছে হাজার হাজার মানুষের জীবিকা। সাথে আপনি
পেয়ে গেলেন কর্মপ্রেরণা আর আত্মতৃপ্তি।
No comments:
Post a Comment