Monday, January 23, 2017

Making Invoice Sheet In Microsoft Excel In Bengali

আসুন আজ আমরা শিখি কীভাবে Invoice ‍ Sheet তৈরি করতে হয়?
Invoice মানে হলো হিসাব-নিকাশ। অর্থা আমাদের দৈনন্দিন জীবনে চলাফেরার ক্ষেত্রে যেসব হিসাব-নিকাশ করতে হয়, সেগুলো সম্পাদন করাই ইংরেজীতে Invoice ‍ Sheet নামে পরিচিত। প্রতিটি মানুষেরেই হিসাব করা অত্যাবশ্যকীয়। আর সেই হিসাব নিকাশ নিখুতাভাবে করতে আমরা প্রযুক্তি ব্যবহার করি। প্রাথমিক অবস্থায় ক্যালকুলেটর ব্যবহার করে হিসাব করা হলেও বর্তমানে প্রযুক্তির সুবাদে আমরা আরো উন্নত প্রযুক্তি কম্পিউটারের মাধ্যমে হিসাব করে থাকি। এতে করে আমাদের হিসাব শুদ্ধ, পরিচ্ছন্ন, নির্ভুল হয়। সময় ও পরিশ্রম কম লাগে্। যাহোক আমাদের আজকের পয়েন্ট হলো Invoice ‍ Sheet শিখা। ‍
So come to the point
Microsoft Excel দিয়ে খুব সহজে নির্ভুল ভাবে হিসাবের যাবতীয় কাজ সম্পাদন করা যায়।

প্রথমে Microsoft Excel ওপেন করি। তারপর Invoice ‍ Sheet তৈরি করতে যেসব কলামের প্রয়োজন সেসব কলামগুলো হলো ‍Serial No, Name of Item, Price, Quantity, Net Taka. ইত্যাদি কলাম তৈরি করার পর কলাম অনুযায়ী প্রতি সেলের নির্দিষ্ট পরিমাণ সংখ্যা বসিয়ে দেই। সেল হলো  Microsoft Excel এর প্রতিটি বর্গাকার ঘর। তারপর  নীট টাকার 
ঘরে মাউস রেখে {=(Price)মূল্য × পরিমাণ(Quantity)®Enter }কাজ শেষ । একটি নির্দিষ্ট অঙ্ক আসবে নীট টাকার ঘরে যা মূল্য
এবং পরিমাণের গুণফল। তারপর নীট টাকার কলামটি নির্বাচন করে নীচ এবং ডান পাশের কোণায় (+) মার্ক আসলে সেটা ধরে নীচে টান দিলে নীচে যত গুলো সেলে টাকার অঙ্ক আছে সবগুলোর নীট টাকার পরিমাণ নীট টাকার ঘরে বসবে। Okay!!!! Everything is done. Stay with us to update yourself with our next Posts.  

No comments:

Post a Comment